Sylhet Express

আবুর বিরুদ্ধে পরোয়ানা আল্টিমেটাম

0 ১০৮

ওয়েছ খছরু:সিলেটের ট্রাক শ্রমিক নেতা আবু সরকার। সিলেটের আলোচিত-সমালোচিত নেতা তিনি। নানা বিতর্কেও জড়িয়ে আছে তার নাম। এই আবু সরকারের বিরুদ্ধে এবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। তার সঙ্গে গ্রেপ্তারি পরোয়ানা প্রাপ্ত হয়েছেন আরো ১০ জন। আদালতে গ্রেপ্তারি পরোয়ানার বিরুদ্ধে রাজপথে আন্দোলনে নেমেছেন সিলেটের পরিবহন শ্রমিকরা। আবু সরকারের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে তারা গতকাল সড়ক অবরোধ করেছেন সিলেটে। এ সময় তারা মামলা প্রত্যাহারের জন্য ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে।

শ্রমিকদের সড়ক অবরোধের কারণে গতকাল দক্ষিণ সুরমা সহ কয়েকটি এলাকায় তীব্র যানজট দেখা দেয়। মামলা সূত্রে জানা যায়- সিলেটের ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকে সিলেট জেলার বিভিন্ন স্থানে ট্রাক থেকে চাঁদাবাজি হয়ে আসছে। ভোলাগঞ্জ, তামাবিল, জাফলং থেকে বিভিন্ন জেলা আগত গাড়িগুলো লোড নিলে ওভারলোডের কথা বলে গাড়ি আটকিয়ে আবু সরকারসহ অন্যান্য শ্রমিক নেতারা চাঁদাবাজি করছেন। তাদের চাঁদাবাজিতে অতিষ্ঠ হয়ে বিভিন্ন জেলার গাড়ি সিলেট আসতে অপারগতা প্রকাশ করে। এ ঘটনায় ট্রান্সপোর্ট মালিক গ্রুপের ভারপ্রাপ্ত সভাপতি মো. সাহেদুর রহমান বাদী হয়ে গত বছরের ৩১শে ডিসেম্বর আবু সরকার ৭ জনকে আসামি করে আদালতে সিআর মামলা দায়ের করেন। আদালত মামলা তদন্তের জন্য পিবিআইকে নির্দেশ প্রদান করেন। পিবিআই দীর্ঘ তদন্ত শেষে ১১ জনকে আসামি করে উল্লিখিত ধারাগুলোর প্রাথমিকভাবে সত্যতা প্রমাণিত হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করেন। সে হিসেবে রোববার আদালতে হাজির না হওয়ায় আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এদিকে- সিলেট জেলা ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচিত সভাপতি আবু সরকার ও সাধারণ সম্পাদক মো. আমির উদ্দিন সহ নেতৃবৃন্দের উপর দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে রাজপথে অবস্থান ও বিক্ষোভ করেছেন সিলেটের সর্বস্তরের পরিবহন শ্রমিকরা। গতকাল সোমবার বিকালে ট্রাক শ্রমিক ইউনিয়নের ব্যানারে ট্রাক মালিক-শ্রমিক, বাস-মিনিবাস, ট্যাংকলরি ও অটোরিকশা সিএনজি’র শ্রমিকরা সমবেত হন। তারা দক্ষিণ সুরমার কদমতলী পয়েন্টে এক প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে মামলা প্রত্যাহারের জন্য ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন। এ সময় তারা জানান, যদি ওই সময়ের মধ্যে মামলা প্রত্যাহার না হয়, তাহলে পরিবহন ধর্মঘট সহ কঠোর কর্মসূচি ঘোষণা হবে। পরে শ্রমিকরা মিছিলটি কদমতলী পয়েন্ট থেকে শুরু করে মুক্তিযোদ্ধা চত্বর হয়ে হুমায়ুন রশিদ চত্বরে এসে মিছিলটি প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

দক্ষিণ সুরমা- মোগলাবাজার আঞ্চলিক কমিটির সভাপতি কাউছার আহমদের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন- সিলেট বিভাগীয় ট্রাক মালিক গ্রুপের সভাপতি ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি গোলাম হাদী ছয়ফুল, বক্তব্য রাখেন- সিলেট জেলা বাস মিনিবাস ও মাইক্রোবাসের কার্যকরী সভাপতি রুনু মিয়া, সহ-সভাপতি শাহ্‌ জামাল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল মোহিন, ট্যাংকলরি বিভাগীয় কমিটির সভাপতি মনির হোসেন, সাংগঠনিক আব্দুল আজিজ, জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি আব্দুস সালাম, সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ প্রমুখ। মালিক ও শ্রমিকরা জানান, আবু সরকার ও ট্রান্সপোর্ট মালিকদের বিরোধ দীর্ঘদিনের। সম্প্রতি ট্রাক টার্মিনাল নিয়ে নতুন করে বিরোধ দেখা দেয়। তবে- শ্রমিক নেতা আবু সরকারের পক্ষে ট্রাক মালিক সমিতির নেতারাও রয়েছেন। তারাও এখন আবু সরকারের পক্ষে রাজপথে নেমেছেন।

মন্তব্য
Loading...