Sylhet Express

কোম্পানীগঞ্জ ধলাই নদীতে টাস্কফোর্সের অভিযান :জরিমানা ৪৩ লক্ষ টাকা

0 ৮৬

কোম্পানীগঞ্জ প্রতিনিধি : সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ধলাই নদীতে দিনভর টাস্কফোর্সের অভিযানে ৩০টি স্টিল নৌকা থেকে ৪৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ধলাই নদীর বুধবারী বাজার, লিলাই বাজার, দয়ার বাজার, ১০ নম্বর তীরবর্তী স্থান ও সংরক্ষিত বাংকার এলাকার কুঠির নিচ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন আচার্যের নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, পুলিশ ও বিজিবির সমন্বয়ে টাস্কফোর্সের অভিযান পরিচালিত হয়। অভিযানে লিজ বহির্ভূত জায়গা থেকে বালু উত্তোলনের দায়ে ১৩টি নৌকাকে ২ লক্ষ টাকা করে মোট ২৬ লক্ষ টাকা জরিমানা ও লিজকৃত জায়গা থেকে অবৈধ পন্থায় বালু উত্তোলনের দায়ে ১৭ টি নৌকাকে ১ লক্ষ টাকা করে মোট ১৭ লক্ষ টাকা জরিমানা করা হয়।

ভোলাগঞ্জ ১০নং বিজিবি পোস্টে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই ৩০টি নৌকাকে ৪৩ লক্ষ টাকা জরিমানা ডাকেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন আচার্য। উপস্থিত একটি নৌকার মালিক এক লক্ষ টাকা পরিশোধ করলে তার নৌকা ছেড়ে দেওয়া হয়। বাকি প্রত্যেক নৌকার মাঝিকে ধরে নিয়ে পুলিশের হেফাজতে রাখা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে জরিমানা পরিশোধ করা হলে নৌকাসহ তাদেরকে ছেড়ে দেওয়া হবে। জরিমানা পরিশোধ না করা হলে লিজ বহির্ভূত জায়গা থেকে বালু উত্তোলনের দায়ে ৬ মাসের ও লিজকৃত জায়গা থেকে অবৈধ পন্থায় বালু উত্তোলনের দায়ে ৩ মাসের কারাদণ্ড দেওয়া হবে।

অভিযানে উপস্থিত ছিলেন পরিবেশে অধিদপ্তরের সহকারী পরিচালক আলমগীর হোসেন, কোম্পানীগঞ্জ থানার ওসি কেএম নজরুল, বিজিবি কালা সাদেক ক্যাম্প কমান্ডার জাহাঙ্গীর আলম, কোম্পানীগঞ্জ ভূমি অফিসের তহসিলদার সুজন সাহা প্রমুখ।

এ বিষয়ে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহি অফিসার সুমন আচার্য জানান, কোনভাবেই কেউ লিজ বহির্ভূত জায়গা থেকে বালু উত্তোলন করতে পারবে না। লিজকৃত জায়গা থেকে অবৈধ পন্থায় কেউ বালু উত্তোলন করলে তাদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য
Loading...