Sylhet Express

একে একে মৃত্যুপুরী দেশগুলোকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ!

0 ৮৫


এক এক করে মরণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণের হটস্পট ও মৃত্যুপুরীতে রূপ নেয়া দেগুলোকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ। ইতোমধ্যে বাংলাদেশ চীন, ফ্রান্স, ইতালি, জার্মানি, তুরস্ক, কানাডাসহ অনেককে ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ। এরপর আক্রান্তের ৯৭তম দিনে এই ভাইরাসের উৎপত্তিস্থল চীনকে ছাড়িয়ে যায়, ১২১তম দিনে এই ভাইরাসের থাবায় মৃত্যুপূরীরে রূপ নেয়া ইউরোপের দেশ ফ্রান্সকে এবং এরপর ১৩৬তম দিনে অন্যতম হটস্পট জার্মানি ও কলম্বিয়াকে ছাড়িয়ে যায় বাংলাদেশ। আর ১৫১তম দিনে জার্মানি, ফ্রান্স, চীন, কানাডার পর ইউরোপের আরেক মৃত্যুপূরী ইতালিকে ছাড়িয়ে ১৬তম স্থান দখল করে বাংলাদেশ।

এবার দখল করেছে ১৫তম। বাংলাদেশে নতুন করে আরও ২ হাজার ২৬৫ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এর ফলে আক্রান্তের ১৬৭তম দিনে এই ভাইরাসের অন্যতম আরেক হটস্পট পাকিস্তানকেও ছাড়িয়ে গেল বাংলাদেশ। মোট আক্রান্তের দিক দিয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৫তম।শনিবার (২২ আগস্ট) পর্যন্ত বাংলাদেশে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯২ হাজার ৬২৫ জন। আর পাকিস্তানের আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯২ হাজার ১৭৪ জন।

একই সঙ্গে বাংলাদেশ উপমহাদেশের দেশগুলোর মধ্যে উঠে এসেছে দ্বিতীয় স্থানে। উপমহাদেশে সংক্রমণের শীর্ষে রয়েছে প্রতিবেশী ভারত। প্রায় ৩০ লাখ আক্রান্তের দেশটিতে সংক্রমণে বিশ্বে ৩য়।আক্রান্তের শীর্ষ আছে যুক্তরাষ্ট্র, দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫৮ লাখের বেশি। এরপর যথাক্রমে ব্রাজিলে প্রায় ৩৬ লাখ, ভারতে প্রায় ৩০ লাখ, রাশিয়ায় সাড়ে ৯ লাখ এবং দক্ষিণ আফ্রিকায় ৬ লাখ ছাড়িয়েছে।ইতোমধ্যেই বাংলাদেশ এই ভাইরাসের উৎপত্তিস্থল চীনকে ছাড়িয়ে গেছে অনেক আগেই। এরপর একে একে এই মরণঘাতি ভাইরাসের অন্যতম মৃত্যুপুরী হয়ে উঠা ফ্রান্স, কানাডা, ইতালি, জার্মানি, তুরস্ক, বেলজিয়ামকে ছাড়িয়ে গেছে।

আক্রান্তের তালিকায় শীর্ষ ১৫ দেশ হল:
১. যুক্তরাষ্ট্র ২. ব্রাজিল ৩. ভারত ৪. রাশিয়া ৫. দক্ষিণ আফ্রিকা ৬. পেরু ৭. মেক্সিকো ৮. কলম্বিয়া ৯. স্পেন ১০. চিলি
১১. ইরান ১২. আর্জেন্টিনা ১৩. যুক্তরাজ্য ১৪. সৌদি আরব ১৫. বাংলাদেশ,।

মন্তব্য
Loading...