Sylhet Express

লাউয়াছড়াসহ সব উদ্যান অক্টোবর পর্যন্ত বন্ধ রাখার সুপারিশ

0 ৪৩

পরিবেশ,জীববৈচিত্র্য রক্ষা ও বনজসম্পদ উন্নয়নের জন্য জনসমাগম ঠেকাতে লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ বিভিন্ন উদ্যান আগামী অক্টোবর পর্যন্ত বন্ধ রাখার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।রোববার (২৬ জুলাই) সংসদ ভবনে অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, দীপংকর তালুকদার, নাজিম উদ্দিন আহমেদ, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন।

বৈঠকে উল্লেখ করা হয়, দেশের জলজ জীববৈচিত্র্য বিশেষ করে ডলফিন সংরক্ষণের টেকসই ব্যবস্থাপনার লক্ষ্যে ‘গুরুত্বপূর্ণ জলজ প্রতিবেশ ব্যবস্থাপনার জন্য রক্ষিত এলাকা সম্প্রসারণ’ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এ প্রকল্পের অন্যতম সফলতা হচ্ছে- মৎস্য সম্পদের ওপর নির্ভরশীল এক হাজার পরিবারকে প্রশিক্ষণ এবং বিকল্প আয় বৃদ্ধিমূলক আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। প্রত্যেকটি পরিবারকে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সাথে সংযুক্ত করা হয়েছে। ডলফিনের গবেষণা ঘাটতি বিশ্লেষণ এবং আবাসস্থল সংরক্ষণ সম্পর্কিত প্রয়োজনীয় তথ্যাবলি সংগ্রহ, সংরক্ষণ ও ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে।কমিটি সংসদের আগামী অধিবেশনে ‘নির্মল বায়ু আইন ২০১৯’ উপস্থাপনের সিদ্ধান্ত নেয়।

বৈঠকে খসড়া ‘বন সংরক্ষণ আইন-২০২০’, একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম থেকে ৫ম সভার সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি, করোনাকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ বিভিন্ন উদ্যানে জনসমাগম না হওয়ায় পরিবেশ, জীববৈচিত্র্য রক্ষা ও বনজ সম্পদের যে উন্নয়ন হয়েছে সে সম্পর্কে সংশ্লিষ্ট দফতরের প্রতিবেদন, করোনাকালে বাঘ, হাতি ও ডলফিনের মৃত্যু সম্পর্কে সংশ্লিষ্ট দফতরের এবং চট্টগ্রামে পাহাড় কাটার ঘটনার বিষয়ে পরিবেশ অধিদফতরের বক্তব্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

মন্তব্য
Loading...