Sylhet Express

১৬ নির্দেশনায় বৈধতা পেল সিলেটে ১০টি পশুর হাট

0 ১১৮

সিলেট নগরীর বিভিন্ন জায়গায় গড়ে উঠছে অস্থায়ী পশুর হাট। বৈধ হাটের পাশপাশি রয়েছে অবৈধ হাট বসানোরও তোড়জোড়। এঅবস্থায় সিলেট মহানগর পুলিশের আওতাধীন এলাকায় (নগরী, সদর ও দক্ষিণ সুরমা উপজেলা) বৈধ পশুর হাটগুলোর তালিকা প্রকাশ করেছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)।রোববার (২৬ জুলাই) মহানগর পুলিশের গণমাধ্যম শাখা থেকে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয় মহানগরীতে ১০ টি পশুর হাটের বৈধতা রয়েছে।বৈধ পশুর হাটগুলো হচ্ছে- কোতোয়ালি থানা এলাকায় কাজীরবাজার বৈধ পশুর হাট, জালালাবাদ থানার শিবেরবাজার পশুর হাট (খোলা জায়গা), বিমানবন্দর থানা এলাকায় ধুপাগুল পয়েন্ট সংলগ্ন মাঠ পশুর হাট (খোলা জায়গা), লাক্কাতুরা উচ্চ বিদ্যালয় মাঠ পশুর হাট, দক্ষিণ সুরমা থানা এলাকায় লালাবাজার পশুর হাট (খোলা জায়গা), কামালবাজার জাবেদ অটো রাইছ মিলের মাঠ পশুর হাট, মোগলাবাজার থানা এলাকার জালালপুর বাজার পশুর হাট, রেঙ্গা হাজীগঞ্জ বাজার পশুর হাট (খোলা জায়গা), রাখালগঞ্জ বাজার পশুর হাট (খোলা জায়গা) ও কেন্দ্রীয় ট্রাক টার্মিনালের পশুর হাট।

রোববার গণমাধ্যমে পাঠানো এই বিজ্ঞপ্তিতে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (গণমাধ্যম) জ্যোর্তিময় সরকার পশুর হাটে যাওয়া ক্রেতা বিক্রেতাদের জন্য ১৬টি নির্দেশনা দেন। এই নির্দেশনাগুলো পালনেরও আহ্বান জানান তিনি।

নির্দেশনাগুলো হলো-
১. ব্যাংক, অর্থলগ্নী প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানের বড় ধরনের আর্থিক লেনদেনের ক্ষেত্রে পুলিশের সহায়তা গ্রহণ করার জন্য অনুরোধ করা হচ্ছে।
২. প্রতিটি পশুর হাটে জাল টাকা সনাক্তকরণে ব্যাংক কর্তৃক স্থাপিত বুুথে জাল টাকা সনাক্ত করণ মেশিন দ্বারা টাকা পরীক্ষা করার অনুরোধ করা হলো।
৩. পশুর হাটে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। ক্রেতা, বিক্রেতা ও সংশ্লিষ্টদের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। কোনক্রমেই মাস্ক ছাড়া কোন ক্রেতা বা বিক্রেতা পশুর হাটের ভিতর প্রবেশ করতে পারবেন না।
৪. সর্দি, কাশি, জ্বর বা শ্বাসকষ্ট নিয়ে কেউ পশু হাটে প্রবেশ করবেন না। শিশু, বায়োবৃদ্ধ ও অসুস্থতা নিয়ে হাটে প্রবেশ করবেন না।

৫. রাত্রিকালে জনবহুল রাস্তা দিয়ে চলাচল করার চেষ্টা করুন। রাস্তায় চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকা পয়সা সম্পর্কে সাবধানতা অবলম্বন করুন এবং মধ্য কিংবা শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সাথে চলাচল করুন, প্রয়োজনে পুলিশের সহায়তা নিন।

৬. ট্যাক্সি বা অটোরিক্সা বা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম, ঠিকানা লিখে নিন। প্রয়োজনে উক্ত রেজিস্ট্রেশন নম্বর ও ড্রাইভারের নাম, ঠিকানা নিকটজনের নম্বরে এসএমএস করুন।

৭. সীমিত সংখ্যক ক্রেতাকে হাটের ভিতর প্রবেশের সুযোগ দিয়ে বাকিদের বাহিরে স্বাস্থ্যবিধি মেনে অবস্থান করতে হবে।

৮. অস্থায়ী পশুর হাট নির্ধারিত সীমানার মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে কোনক্রমেই হাটের সীমানা সম্প্রসারণ করা যাবে না। হাটের নির্ধারিত এলাকার বাইরে গরু রাখা যাবে না এবং রাস্তার উপর গরু ও গরুর ট্রাক রেখে যানজট সৃষ্টি করা যাবে না।

৯. এক হাটের গরু জোর করে অন্য হাটে নেয়া যাবে না এবং পশুবাহী গাড়ী/ট্রাক পরিবহনে বাধা প্রদান করা যাবে না। গরুবাহী/পশুবাহী গাড়ীর সামনে ব্যানারে হাটের নাম বড়, স্পষ্ট করে লিখতে হবে।

১০. প্রতিটি পশুর হাটে আলাদা পোশাকে স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে এবং প্রয়োজনে হাটের চারপাশে সিসি ক্যামেরা স্থাপন করার জন্য অনুরোধ করা হচ্ছে।

১১. কোনভাবে হাসিলের টাকা বেশি নেয়া যাবে না এবং প্রতিটি পশুর হাটে নির্দিষ্ট হাসিলের হার সর্বসাধারণের অবগতির জন্য বড় ব্যানারে প্রকাশ্যে ঝুলিয়ে রাখতে হবে।

১২. হাট ইজারাদার কর্তৃক কোরবানির পশু ক্রেতা-বিক্রেতাগণকে মলমপার্টি, অজ্ঞান পার্টির দৌরাত্ম এবং স্বাস্থ্যবিধি প্রতিপালন সম্পর্কে মাইকিং ও লিফলেট বিতরনের মাধ্যমে সচেতন করতে হবে।

১৩. হাটে প্রবেশ ও বের হওয়ার জন্য আলাদা পথ রাখতে হবে। পশু হাটে প্রবেশের পূর্বে ও বের হওয়ার সময় তরল সাবান বা সাধারণ সাবান এবং পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখা ও জীবাণুনাশক চেম্বার স্থাপনের জন্য অনুরোধ করা হলো।

১৪. হাটে একটি পশুর সারি হতে অন্য সারির দূরত্ব অন্ততপক্ষে ১৫ ফুট রাখতে হবে। মূল্য প্রদান, হাটে প্রবেশ ও বের হওয়ার সময় কমপক্ষে দুই হাত দূরত্ত্ব বজায় রেখে লাইনে দাঁড়াতে হবে প্রয়োজনে রেখা টেনে বা গোল বৃত্ত তৈরী করতে হবে। ভিড় এড়াতে মূল্য পরিশোধ ও হাসিল আদায় কাউন্টারের সংখ্যা বাড়াতে হবে।

১৫. পর্যাপ্ত পানি, ব্লিচিং পাউডার দিয়ে পশুর বর্জ্য দ্রুত পরিস্কার করতে হবে। কোথাও জলাবদ্ধতা তৈরী করা যাবে না।

১৬. পশুর হাটের সাথে জড়িত সকল কর্মকর্তা কর্মচারী ও হাট কমিটির সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। স্বাস্থ্যবিধি সমূহ সার্বক্ষণিক মাইকের মাধ্যমে প্রচার করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

মন্তব্য
Loading...