রাত পোহালেই ৩ সিটিতে ভোট

0 ১৪৮

রাজশাহী বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন নিয়ে কিছুটা উদ্বেগ-উৎকণ্ঠা আছে। বিরোধী রাজনৈতিক দলগুলোও বলছে নানা শঙ্কার কথা। অভিযোগ পাল্টা অভিযোগেরও অন্ত নেই। এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। দিন শেষে রাত পোহালেই সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হবে।

তিন সিটি নির্বাচন নিয়ে রাজনীতিতে উত্তেজনা আছে। খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ‘অভিজ্ঞতায়’ ভোট কারচুপির শঙ্কা করছেন বিএনপিসহ বিরোধী দলের প্রার্থীরা। গ্রেফতার, হয়রানি, ভয়ভীতি দেখানোর ও অভিযোগ করেছে বিএনপির প্রার্থীরা। শনিবার প্রচারনার শেষ দিনে বরিশালে বিএনপি প্রার্থীদের মাঠে নামতেই দেয়নি প্রশাসন, এমন অভিযোগও রয়েছে। তবে আওয়ামী লীগ সব প্রত্যাখ্যান করে বলছে, ভোট উৎসব হবে নগরে। জনগণ ভোট দিতে উদগ্রীব হয়ে আছে।

সারাদেশের মানুষের দৃষ্টি এখন তিন সিটি নির্বাচনের দিকে। জাতীয় নির্বাচনের আগে এ নির্বাচনগুলো কেমন হয়, তা নিয়ে নানা রকম আলোচনা আছে। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হলে সংসদ নির্বাচনের আগে এটি দুই দলের জনপ্রিয়তা যাচাইয়ের পরীক্ষাও হতে পারে। বিএনপি আগামী জাতীয় নির্বাচনে অংশ নেবে কিনা, তা এ নির্বাচনের ওপর অনেকাংশে নির্ভর করছে। পশ্চিমা দেশ, ইউরোপিয়ান ইউনিয়ন ও দাতা দেশগুলো তিন সিটির দিকে সতর্ক দৃষ্টি রাখছে।

প্রশাসনের পক্ষ থেকে নির্বাচনের প্রস্তুতি বলতে গেলে ইতোমধ্যে শেষ করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে শনিবার থেকে তিন সিটিতে ৪৪ প্লাটুন বিজিবি সদস্য মাঠে নেমেছে। শহরগুলোর সর্বত্র চলছে র‌্যাবের টহল। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। শনিবার দিবাগত মধ্যরাতে শেষ হয়েছে গণসংযোগ। যানবাহন চলাচলের ওপর আরোপ করা হয়েছে বিধিনিষেধ। আগামীকাল নির্বাচনী এলাকায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। নির্বাচনী সামগ্রী আনার কাজও প্রায় শেষ। আজ হবে বিলিবণ্টন।

নির্বাচনী মাঠ পর্যবেক্ষণ করে দেখা গেছে, নির্বাচনে জয়ী হতে আওয়ামী লীগ ও বিএনপি শেষ মুহূর্তের রণকৌশল তৈরিতে ব্যস্ত। তিন সিটিতে বিগত নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী বিজয়ী হয়েছিলেন। এবার সবকটিতে জিততে মরিয়া আওয়ামী লীগ। বিএনপি জয়ের ধারাবাহিকতায় থাকতে চায়। তবে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কার কথা বলছেন তারা।

বিএনপি প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল পায়ে গুলিবিদ্ধ হয়েছেন এমন তথ্যের ফেসবুক স্ট্যাটাস দিয়ে গুজব ছড়ানোর দায়ে আইসিটি আইনে দুটি মামলা করা হয়েছে। সিলেটে নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে কামরানের পক্ষে নির্বাচনী প্রচার চালিয়েছেন জাতীয় পার্টির সংসদ সদস্য জাপার কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া।

ভোটের আগে আর নেতাকর্মী গ্রেপ্তার হলে থানা এবং ভোটের দিন কেন্দ্র ঘেরাওয়ের হুমকি দিয়েছেন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল।

বরিশালে বিএনপি প্রার্থী মজিবুর রহমান সরোয়ার এক সংবাদ সম্মেলনে বলেন, আগে ঈদের খুশির মতো নির্বাচন হতো, এখন চোখের জলে নির্বাচন হচ্ছে। তবে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান ও নগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাছ চৌধুরী দুলাল বলেন, এই নির্বাচন ঘিরে নগরীতে উৎসব কাজ করছে।

নানা ঘটনা-রটনার মধ্য দিয়ে সিটি করপোরেশন নির্বাচনে মেয়র, কাউন্সিলর প্রার্থীদের ১৮ দিনের নির্বাচনী প্রচার শেষ হয় গতকাল। নির্বাচনী বিধি অনুযায়ী ভোটগ্রহণের ৩২ ঘণ্টার আগে থেকেই বন্ধ থাকবে সবধরনের প্রচার ও সভা-সমাবেশ। সে হিসেবে গতকাল ছিল নির্বাচনী প্রচারের শেষ দিন। আর শেষ দিনেই প্রচারে মুখর ছিল তিন মহানগর। অলিগলিতে বেজেছে প্রচার মাইক। মেয়র-কাউন্সিলরপ্রার্থীদের কর্মীরা সকাল থেকেই লিফলেট হাতে নামেন রাস্তায়। সব দলের প্রার্থী এদিন ব্যাপক শোডাউন করেছেন। বিপুলসংখ্যক নেতাকর্মী নিয়ে মিছিল করেছে দলগুলো।

বরিশালে আওয়ামী লীগের গণমিছিল, মাঠে নামতে পারেনি বিএনপি: গতকাল শনিবার রাত ৮টা পর্যন্ত ছিল প্রার্থীদের প্রচারের সুযোগ। শেষ দিনে সাত মেয়রপ্রার্থীর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বী দুই মেয়রপ্রার্থী পরিকল্পনা করে ভোটার আকৃষ্টের। পরিকল্পনা অনুযায়ী, ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়রপ্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর পক্ষে নগরীর ৩০ ওয়ার্ড থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে জড়ো হয় সর্বশেষ উঠান বৈঠক স্থল নগরীর ফজলুল হক অ্যাভিনিউয়ে।

অন্যদিকে বিকাল সাড়ে ৬টার দিকে নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বর থেকে বিএনপির মেয়রপ্রার্থী মজিবর রহমান সরোয়ার নেতাকর্মীদের নিয়ে একটি মিছিল বের করতে চাইলে পুলিশি বাধায় তা পণ্ড হয়ে যায়। এ ঘটনায় ইসির নিরপেক্ষতা নিয়ে সমালোচনা করে বিএনপি প্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার আমাদের সময়কে বলেন, বর্তমান ইসি নির্বাচনের নামে তামাশা করছে। জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলনের মাধ্যমে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা ছাড়া দেশে সুষ্ঠু নির্বাচন হবে না।

কামরানের পক্ষে এমপি এহিয়ার গণসংযোগ: সিলেটে আচরণবিধি লঙ্ঘন করে কামরানের পক্ষে নির্বাচনী প্রচার চালিয়েছেন জাতীয় পার্টির সংসদ সদস্য জাপার কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া। শনিবার বেলা ১টার দিকে নগরীর তালতলা এলাকায় কামরানের পক্ষে লিফলেট বিলি করতে তাকে দেখা যায়। এ সময় তার সঙ্গে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জেলার আহ্বায়ক এটিইউ তাজ রহমান ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য উছমান আলী চেয়ারম্যানসহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে সিলেট নগরীর একটি হোটেলে জেলা ও মহানগর জাতীয় পার্টি আয়োজিত সংবাদ সম্মেলনের অংশ নিয়ে দলের পক্ষ থেকে কামরানকে সমর্থনের কথা জানান তিনি।

আচরণবিধি লঙ্ঘনের ব্যাপারে জানতে চাইলে এহিয়া জানান, আমি দলের পক্ষ থেকে বদরউদ্দিন আহমেদকে সমর্থন জানিয়ে সংবাদ সম্মেলন করেছিলাম। সেখান থেকে বের হলে কর্মীরা আমার হাতে কয়েকটি লিফলেট দিয়ে বিলি করার অনুরোধ করেন। তখন আমি কয়েক জনের হাতে লিফলেট তুলে প্রচারের উদ্বোধন করে দিই। তিনি বলেন, আমি এমপি হিসেবে লিফলেট বিতরণ করিনি এবং সংবাদ সম্মেলন করিনি। আমি মহানগর জাপার আহ্বাক হিসেবে দুটি লিফলেট ভোটারদের হাতে দিয়েছি।

নির্বাচনের দায়িত্বে থাকা তথ্য প্রদানকারী কর্মকর্তা প্রলয় কুমার সাহা জানান, নির্বাচনী বিধিমালা অনুযায়ী সংসদ সদস্য এবং সরকারি সুবিধাভোগী ব্যক্তিরা নির্বাচনী প্রচারে অংশগ্রহণ করতে পারবেন না। কোনো সংসদ সদস্য নির্বাচনী প্রচারে অংশ নিচ্ছেন এমন অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণ করব। এর আগেও দুইজন সরকারি সুবিধাভোগী ব্যক্তিকে শোকজ করা হয়েছিল।

রাজশাহীতে আইসিটি আইনে দুই মামলা
বিএনপি প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল পায়ে গুলিবিদ্ধ হয়েছেন এমন তথ্য দিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে গুজব ছড়ানোর দায়ে দুটি মামলা করা হয়েছে। বোয়লিয়া থানায় দায়ের করা মামলা দুটির বাদী রাজশাহী মহানগর আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মুসাব্বিরুল ইসলাম। গত বৃহস্পতিবার রাতে দায়ের করা দুটি মামলার একটিতে আসামি জাতীয়তাবাদী ছাত্রদল পাথরঘাটা শাখার সভাপতি হাসান আল বাকের মেসাল এবং অপর মামলার আসামি বদিউজ্জামান সাহেদ।

বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমানুল্লাহ জানান, মামলার আবেদন দুটি তিনি পেয়েছেন। এ বিষয়ে নির্বাচনী আইনে মামলা রেকর্ডের প্রস্তুতি চলছে। তদন্তসাপেক্ষে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বরিশালে সবার দৃষ্টি ১১ ইভিএম কেন্দ্রে
নির্বাচনে ৪টি ওয়ার্ডের ১১টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। ইতোমধ্যে ওই ১১ কেন্দ্রের সব কার্যক্রম সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আর ওই ১১টি ভোটকেন্দ্রের প্রতি যেমন সবার দৃষ্টি, তেমনি প্রথমবারের মতো নতুন পদ্ধতিতে ভোটপ্রদানের বিষয়টিকে ওই কেন্দ্রগুলোর ভোটারদের মধ্যে কৌতূহল সৃষ্টি করছে।

বরিশাল সিটি নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মো. হেলাল উদ্দিন বলেন, কেন্দ্রের দূরত্ব, ওয়ার্ডে শিক্ষিতের হারসহ বিভিন্ন দিক বিবেচনা করে নির্বাচন কমিশন এ ওয়ার্ডগুলোয় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

মন্তব্য
Loading...