সিলেটের ১০ স্কুলে দেয়া হবে বাদ্যযন্ত্র

0 ১১৩

সংস্কৃতি চেতনায় তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে দেশের মাধ্যমিক বিদ্যালয়ে সাংস্কৃতিক চর্চা কার্যক্রম শুরু করছে সরকার। এ কার্যক্রম ফলপ্রসূ করতে সিলেটের ১০টি মাধ্যমিক বিদ্যালয়সহ দেশের মোট ১২ জেলায় ১২০টি বিদ্যালয়ে বাদ্যযন্ত্র বিতরণ করবে সরকার।

সিলেট ছাড়া অন্যান্য জেলাগুলোর হচ্ছে- মেহেরপুর, চুয়াডাঙ্গা, ব্রাহ্মণবাড়িয়া, দিনাজপুর, গাইবান্ধা, লক্ষ্মীপুর, চাঁদপুর, নারায়ণগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও নড়াইল।

এ লক্ষ্যে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক জেলা প্রশাসনের বরাবর অর্থ বরাদ্দে এক আদেশ জারি করা হয়েছে। এতে প্রতিটি জেলার অনুকূলে এক লাখ ৫০ হাজার টাকা করে মোট ১৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলে আদেশে বলা হয়।

আদেশ আরো বলা হয়েছে, দেশজ সংস্কৃতি, কৃষ্টি, সমকালীন শিল্প ও সাহিত্য সংরক্ষণ এবং সংস্কৃতিমনস্ক জাতি গড়ে তোলার লক্ষ্যে দেশের মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে চলতি বছরে নতুন করে ১২টি জেলার প্রতিটিতে ১০টি করে মোট ১২০টি বিদ্যালয়ের সংস্কৃতিক চর্চা কার্যক্রম পরিচালনার জন্য হারমোনিয়াম ও তবলা বিতরণ করা হবে।

বরাদ্দপত্র অনুযায়ী, এই অর্থ ব্যয়ে কোনো অনিয়ম দেখা দিলে বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে। ব্যয় বিবরণীসহ ‘সংস্কৃতি চর্চা’ কার্যক্রম সম্পর্কে একটি স্বয়ংসম্পূর্ণ প্রতিবেদন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে জানা গেছে, বিভিন্ন জেলায় হারমোনিয়াম ও তবলা বিতরণ কর্মসূচি চলমান রয়েছে।

মন্তব্য
Loading...