এপ্রিলে প্রজ্ঞাপন না হলে ফের কোটা সংস্কার আন্দোলন

0 ১২২

চলতি এপ্রিল মাসের মধ্যে প্রধানমন্ত্রীর ঘোষিত কোটা বাতিলের বিষয়টি প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা না হলে আগামী মাস থেকে আবারও কোটা সংস্কার আন্দোলনে যাবে বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলন করে পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর এই কথা জানান।

নুরুল হক নূর বলেন, ‘প্রধানমন্ত্রী কোটা বাতিলের যে ঘোষণা দিয়েছেন, তা যদি এই মাসের মধ্যে প্রজ্ঞাপনের মাধ্যমে গেজেট আকারে প্রকাশ না করা হয় তাহলে আগামী মাস থেকে আমরা আবারও আন্দোলনে নামবো।

সংবাদ সম্মেলনে সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে হয়রানিমূলক অজ্ঞাতনামা মামলা প্রত্যাহার করার দাবিও জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন ও যুগ্ম আহ্বায়ক রাশেদ খান।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে চলে আসা কোটা সংস্কারের দাবীতে আন্দোলন গত ১৭ ফেব্রুয়ারি থেকে পাঁচ দফা দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে সারাদেশে বিভিন্ন কর্মসূচি পালন শুরু করে সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। এর ধারাবাহিকতায় গত ৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা শোভাযাত্রা নিয়ে বের হয়ে শাহবাগ মোড়ে জড়ো হয় এবং সড়ক অবরোধ করে। সে রাতেই পুলিশ তাদের উঠিয়ে দিতে কাঁদানে গ্যাস ছুড়লে ও লাঠিচার্জ করলে আন্দোলন তীব্র আকার ধারণ করে।

এর প্রেক্ষিতে, ১১ এপ্রিল জাতীয় সংসদ অধিবেশনে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের ঘোষণা দেন। তিনি বলেন,‘কোটা নিয়ে যখন এতকিছু, তখন কোটাই থাকবে না। কোনও কোটারই দরকার নেই।’

প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর আন্দোলন স্থগিত করেছিল শিক্ষার্থীরা।

মন্তব্য
Loading...