৫০ শতাংশ পর্যন্ত কমিশন নিচ্ছে চিকিৎসক-দালাল চক্র

0 ১২৮

বেসরকারি স্বাস্থ্যসেবা খাতে কমিশন ভিত্তিক বাণিজ্য গড়ে উঠেছে। যেখানে চিকিৎসা ব্যয়ের ১৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কমিশন সরকারি-বেসরকারি চিকিৎসক, সহকারী পরিবার পরিকল্পনা কর্মী, রিসিপশনিস্ট ও দালাল চক্র হাতিয়ে নিচ্ছে।

বেসরকারি স্বাস্থ্যখাতের এ চিত্র তুলে ধরে প্রতিবেদন প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বুধবার (০৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় ধানমন্ডিতে টিআইবির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, রোগ নির্ণয় প্রতিষ্ঠানের সঙ্গে ডাক্তার ও দালালদের ১৫ থেকে ৫০ ভাগ কমিশন চুক্তি রয়েছে।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক মো. ইফতেখারুজ্জামান বলেন, উচ্চ মুনাফার জন্য বেসরকারি চিকিৎসাসেবা কেন্দ্রগুলোতে ব্যবসা চলছে, সেবা গ্রহীতাকে জিম্মি করে অতিরিক্ত মুনাফা আদায় হচ্ছে।

বেসরকারি স্বাস্থ্যসেবা খাতের বিধিমালা না থাকা এবং আইনের হালনাগাদ না হওয়াকেই স্বাস্থ্যখাতের এ সমস্যার জন্য দায়ী করা হয় প্রতিবেদনে।

প্রসূতিসেবা নিয়ে প্রতিবেদনে বলা হয়, প্রসবের দিনের অনেক আগে প্রসব করানোর অভিযোগ রয়েছে। বেসরকারি হাসপাতালে সিজারিয়ান ডেলিভারির হার ৮০ শতাংশ। এ হার সরকারি প্রতিষ্ঠানে ৩৮ এবং এনজিও পরিচালিত প্রতিষ্ঠানে ২৮ শতাংশ।

বেসরকারি স্বাস্থ্যসেবা খাত সংক্রান্ত গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন টিআইবির প্রোগ্রাম ম্যানেজার তাসলিমা আক্তার ও মো. জুলকারনাইন।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন, টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল এবং টিআইবির উপ-নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের।

মন্তব্য
Loading...